এশিয়া প্রত্যাশা ও সম্ভাবনা

এশিয়া, নতুন আশা, নতুন সম্ভাবনা

 
 
 
মাহাথির মোহাম্মদ
(প্রাক্তন প্রধানমন্ত্রী, মালয়েশিয়া) 
 
মোঃ মশিউর রহমান অনূদিত

প্রসঙ্গ কথা

ডা. মাহাথির মোহাম্মদ বিশ্ব রাজনৈতিক মঞ্চে
 একজন আলোচিত স্পষ্টবাদী ব্যক্তিত্ব। ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি মালয়েশিয়ার  প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৯৭ সালের গ্রীষ্মে পূর্ব এশিয়ার মুদ্রা সংকট এবং অর্থনৈতিক অস্থিরতার ওপর তাঁর স্পষ্টবাদিতা বিশ্ব অর্থনীতি ও রাজনীতিতে  আলোড়ন তুলেছে। A New Deal For Asia বইতে তিনি অনেক না বলা কথা ব্যক্ত করেছেন, তাঁর নিজ দেশের এবং একইসঙ্গে এশিয়বাসীর মঙ্গলের জন্য। ১৯৯৭ সালের অর্থনৈতিক সংকটে তিনি প্রথম সারির একজন অসহায় দর্শক। আধুনিক মালয়েশিয়ার স্থপতি ডা: মাহাথিরের দূরদৃষ্টি এবং ভবিষ্যৎ পরিকল্পনার জন্য পূর্ব এশিয়া তথা বিশ্ব বাজারে মালয়েশিয়া পাশ্চাত্যের সাথে প্রতিযোগিতায়   সফল। বিশ্ব অর্থনীতি, রাজনীতি, তথ্যপ্রযুক্তি, সামাজিক, সাংস্কৃতিক, ভৌগোলিক, ইতিহাস সকল আঙ্গিকেই তাঁর দৃষ্টিভঙ্গির প্রতিফলন ঘটেছে বইটিতে। মালয়েশিয়ার দীর্ঘমেয়াদি পরিকল্পনা ‘ভিশন-২০২০, বিশ্বব্যাপী সমাদৃত এবং প্রশংসিত।
 
 
সাম্প্রতিক সময়ে কুয়ালালামপুরে ‘মাল্টিমিডিয়া সুপার করিডোর’ এবং ‘মাল্টিমিডিয়া বিশ্ববিদ্যালয়’ স্থাপন তাঁর সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গির পরিচায়ক যা ইতিমধ্যেই বিশ্বে আলোচিত হচ্ছে। বহু জাতি, ধর্ম, বর্ণের দেশ মালয়েশিয়া। ডা: মাহাথির-এর সবচেয়ে বড় একক সাফল্য তিনি সকল জাতি, ধর্ম, বর্ণের সমন্বয়ে সার্থকভাবে মালয়েশীয়দের একটি জাতিতে পরিণত করেছেন। এ ছাড়া মালয়েশিয়ার উন্নয়ন ছিল কল্পনাতীত।
 
মালয়েশিয়ার বিভিন্ন জাতির মতপার্থক্য, অসম সম্পদ বণ্টন, শিক্ষাখাতে  অসমতা, সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় পার্থক্যকে তিনি ন্যূনতম মাত্রায় কমি
য়ে এনেছেন। মালয়েশিয়াকে তিনি নির্মাণ করেছেন তিলোত্তমা করে। জনগণের জীবনযাত্রার মান ক্রমাগতভাবে উন্নত হয়েছে, মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে।   মালয়েশিয়ায় আধুনিকতার ছাপ এসেছে অবকাঠামো এবং মানসিকতা উভয় ক্ষেত্রেই। তাঁর নিষ্ঠা, দূরদর্শিতা, দীর্ঘমেয়াদি পরিকল্পনা, রাজনৈতিক দল পরিচালনায় সাফল্য, প্রশাসনিক পুনর্বিন্যাস, আন্তর্জাতিক বাজার সৃষ্টি, বৈদেশিক বিনিয়োগকে স্বাগত জানানো, বিদেশী ব্যবসায়ীদের আকৃষ্ট করা - এ সকলই এশিয়ার যে কোন উন্নয়নশীল দেশের জন্য মডেল হতে পারে। 
 
যে মালয়েশিয়া আকাশচুম্বী অর্থনৈতিক প্রবৃদ্ধি ভোগ করেছে, যে আধুনিক মালয়েশিয়া অন্য দেশের জন্য ঈর্ষণীয়, সেই মালয়েশিয়া ১৯৯৭ সালের গ্রীষ্মে মুদ্রাব্যবসায়ীদের কলকাঠিতে অর্থনৈতিক সংকটে পতিত হয়। এই সংকট মালয়েশিয়াসহ পূর্ব এশিয়াকে কয়েক দশক পিছিয়ে দিয়েছে। এ জন্য তিনি কিছু ব্যক্তির অর্থলিপ্সাকে দায়ী করেছেন। কিছু ব্যক্তির অর্থলিপ্সা এশিয়ার কোটি কোটি জনগণকে ক্ষুধা ও হতাশার দ্বারপ্রান্তে নিক্ষেপ করেছে।
 
১৯৯৭ সালের মুদ্রা সংকটের বিষয়ে তিনি তাঁর দৃষ্টিভঙ্গি এবং অভিজ্ঞতা এ বইয়ে উপস্থাপন করেছেন। তিনি একুশ শতকে এশীয়দের করণীয় সম্পর্কে তাঁর দৃষ্টিভঙ্গি তুলে ধরে পরামর্শ দিয়েছেন। আশাবাদ ব্যক্ত করেছেন একুশ শতকে এশিয়ার মিশ্র জনগণ
 তাদের সঠিক অবস্থান গ্রহণ করবে এবং এ শতকেই তাদের সঠিক পাওনা বুঝে নেবে।
 
 বইটির বিষয়বস্তু বা গুণগতমান ইত্যাদি নিয়ে মন্তব্য করার ধৃষ্টতা অনুবাদক হিসেবে আমার নেই এবং থাকারও কথা নয়। তবে ডা: মাথাথির-এর দেশপ্রেম, পাণ্ডিত্য, অভিজ্ঞতা এবং জ্ঞানের সুনিশ্চিত প্রতিফলন ঘটেছে এ বইয়ে।
 
ডা: মাহাথির-এর মত বিশ্ববরেণ্য ব্যক্তিত্বের লেখা বইয়ের অনুবাদক হিসেবে আমার নিজস্ব করণীয় হলো শুধুমাত্র সহজভাবে বিষয়বস্তু ভাষান্তরিত করা। হাক্কানী পাবলিশার্স উদ্যোগ গ্রহণ করেছে বিশ্বখ্যাত এ বইটি বাংলায় অনুবাদ করে বাজারজাত করতে। এজন্য প্রকাশক মালয়েশিয়ার মাননীয় প্রাক্তন প্রধানমন্ত্রী ডা: মাহাথির মোহাম্মদ (বইয়ের মূল লেখক)-এর সঙ্গে চুক্তিপত্র সম্পাদন করেছেন। এ উদ্যোগ গ্রহণের জন্য হাক্কানী পাবলিশার্স এর স্বত্বাধিকারী প্রকাশক জনাব গোলাম মোস্তফাকে সাধুবাদ। উন্নয়নকামী চিন্তাশীল পাঠকের নিকট এই বইটি নতুন চিন্তার খোরাক যোগাবে বলে আমি মনে করি।
 
প্রথম সংস্করণ প্রকাশিত হওয়ার পর পাঠকরা যেভাবে আগ্রহ দেখিয়েছন এবং উৎসাহিত করেছেন সেজন্য তাদের ব্যক্তিগতভাবে কৃতজ্ঞতা জানাচ্ছি।
            
                              
 
 
 
 
 
 
 
মোঃ মশিউর রহমান
জানুয়ারী, ২০০৪
 

প্রকাশকের কথা

A New Deal For Asia প্রকাশিত হওয়ার পর বিশ্বব্যাপী বিশেষ করে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে বইটির বিষয়বস্তু ও ডাঃ মাহাথির  মোহাম্মদের স্পষ্টবাদিতা নিয়ে আলোচনার ঝড় শুরু হয়। আমরা সিদ্ধান্ত নেই বইটি বাংলায় অনুবাদ করে বাজারজাত করার। বইটির অনুবাদক বন্ধু জনাব মোঃ মশিউর রহমান আগ্রহ নিয়ে এগিয়ে আসেন। আমরা মূল বইটির মালয়েশীয় প্রকাশকের সম্মতি পাওয়ার পর লেখক মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রীর ডাঃ মাহাথির মোহাম্মদের সাথে আমাদের চুক্তি স্বাক্ষরিত হয়। ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার তৎকালীন মান্যবর রাষ্ট্রদূত দাতো’ ডঃ মোহাম্মদ ইউসূফ আহমদ এ চুক্তি সম্পাদনে এবং বই প্রকাশে সার্বিক সহায়তা দেন। 
 
 
চুক্তির শর্তানুসারে বাংলা অনুবাদ সংস্করণের কপি গত ০২ জুলাই ২০০১ তারিখে কুয়ালালামপুরে লেখক ডাঃ মাহাথির মোহাম্মদকে প্রকাশক হিসেবে হাক্কানী পাবলিশার্সের পক্ষ হতে হস্তান্তর করি। বইটি বাংলায় অনুবাদের সম্মতি প্রদানের জন্য লেখককে কৃতজ্ঞতা জানালে তিনিও বইটি সম্পর্কে বাংলাদেশের পাঠকদের আগ্রহের জন্য প্রকাশক, অনুবাদক ও পাঠকদের ধন্যবাদ জানান এবং বাংলাদেশের পাঠকদের আগ্রহে তাঁর আরও ৬টি বই অনুবাদের অনুমতিদানে বাধিত করেন যা বর্তমানে প্রকাশের অপেক্ষায় আছে। 
 
‘এশিয়া ঃ প্রত্যাশা ও সম্ভাবনা’ শিরোনামে বইটির বাংলা সংস্করণের একটি কপি তিনি স্বাক্ষর করে প্রকাশককে সংরক্ষণের জন্য প্রদান করেন। 
 
এশিয়া ঃ প্রত্যাশা ও সম্ভাবনা বইটির প্রথম সংস্করণ প্রকাশিত হয় ২১  ফেব্র“য়ারি ২০০১ তারিখে। বইটি প্রকাশের পর পাঠকদের আগ্রহ ও উৎসাহে আমরা দ্বিতীয় সংস্করণ প্রকাশিত করছি। মালয়েশিয়ার মাননীয় প্রধানমন্ত্রী ডাঃ মাহাথির  মোহাম্মদের মত বিশ্ববরেণ্য ব্যক্তিত্বের লেখা বিশ্বখ্যাত বইটির অনুবাদ প্রকাশের পটভূমি সম্পর্কে পাঠকদের প্রচুর আগ্রহ ছিল বরাবরই। এজন্য প্রকাশক হিসেবে পাঠকদের জন্য কিছু তথ্য উপস্থাপন করেছি।
 
আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ।
 
গোলাম মোস্তফা
২০ জানুয়ারি ২০০৪
 
 
 
 

Specifications

  • বইয়ের লেখক: মাহাথির মোহাম্মদ
  • আই.এস.বি.এন: ৯৮৪৪৩৩০৫৮০
  • স্টকের অবস্থা: স্টক আছে
  • ছাড়কৃত মূল্য: ১১৫.০০ টাকা
  • বইয়ের মূল্য: ১৫০.০০ টাকা
  • সংস্করণ: তৃতীয় প্রকাশ
  • পৃষ্ঠা: ১০৮
  • প্রকাশক: হাক্কানী পাবলিশার্স
  • মুদ্রণ / ছাপা: জারা প্রিন্টাস্
  • বাঁধাই: Hardback
  • বছর / সন: ফেব্রুয়ারি ২০১৫

Share this Book

Sky Poker review bettingy.com/sky-poker read at bettingy.com