মুসলিম উত্তরাধিকার আইন

 

উৎসর্গ

 
মুসলিম উত্তরাধিকার আইনে নারীদের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। তিনজন নারী  যাদের প্রাপ্য সময় ব্যয় করে এ পুস্তক রচিত হয়েছে আমার কন্যা, জায়া, জননী  সেরা, ইভা ও আতসী কে এই বই উৎসর্গ করলাম।
 
 
 

পুন:প্রকাশ লগ্নে লেখকের কথা

 
‘মুসলিম উত্তরাধিকার আইন’ বইটি প্রথম প্রকাশিত হয় ২০০৪ সনে। প্রকাশের অল্প সময়ের মধ্যেই এর মওজুত শেষ হয়ে যায়। নানা প্রকার ব্যস্ততায় পুন:প্রকাশের উদ্যোগ নেয়া হয়নি।  হাক্কানী পাবলিশার্স-এর স্বত্বাধিকারী সুহৃদ জনাব গোলাম মোস্তফা এই ২০১১-তে এগিয়ে এসেছেন বইটি পুন:প্রকাশের দায়িত্ব নিতে। জনাব মোস্তফাকে আন্তরিক ধন্যবাদ। 
 
এই বইয়ে আরো কিছু তথ্য সংযোজনের খুব ইচ্ছে ছিল কিন্তুু তা আর হয়ে উঠেনি। মুসলিম আইনের অন্যান্য বিষয়সহ মুসলিম আইনের একটি পূর্ণাঙ্গ পুস্তক রচনার ইচ্ছে আছে। 
 
 
আবুল কালাম আজাদ
তারিখ ঃ ২০ ফেব্র“য়ারি, ২০১১
 
 
 

লেখকের কথা

মুসলিম উত্তরাধিকার আইনকে প্রচলিতভাবে ফারায়েজ আইন বলা হয়। সাধারণ মানুষের জন্য উত্তরাধিকার আইন অত্যন্ত প্রয়োজনীয়। অনেকেরই ধারণা মুসলিম উত্তরাধিকার আইন খুবই জটিল। আমি মনে করি এটি জটিল হয় মূলত: জটিলভাবে উপস্থাপনের জন্য। 
 
বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ শেখ সিরাজ উদ্দিন রচিত ‘আল সিরাজিয়া’ হচ্ছে মুসলিম উত্তরাধিকার আইনের প্রথম পুস্তক। কোরান, হাদীস, ইজমা ও কিয়াস এর আলোকে ইসলামী চিন্তাবিদগণের ব্যাখ্যা সম্বলিত এই পুস্তকের ইংরেজী অনুবাদ বর্তমান পুস্তক প্রণয়নে খুবই সহায়ক হয়েছে। 
 
মুসলিম আইন বিষয়ক আমার শিক্ষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সাবেক ডীন জনাব কে এ কামরুদ্দীন এর আকর্ষণীয় উপস্থাপনায় আমি এ বিষয়ে আগ্রহী হই। পরবর্তীতে চাকুরী জীবনে আমার সহকর্মী বেগম জিশান আরা আরাফুন্নেছা মুসলিম উত্তরাধিকা আইন বিষয়ে বিসিএস (প্রশাসন) একাডেমীতে প্রশিক্ষণ অধিবেশন নেয়ার আহবান জানান। এই আহবানে শর্ত ছিল প্রশিক্ষণ বিষয়ক হ্যান্ড আউট প্রদান করতে হবে। উক্ত প্রশিক্ষণের হ্যান্ড আউটই হচ্ছে এই বইয়ের ভিত্তি। বিগত প্রায় এক দশক ধরে বিসিএস (প্রশাসন) একাডেমীর আইন ও প্রশাসন প্রশিক্ষণ কোর্স, জরীপ অধিদপ্তর পরিচালিত সার্ভে এন্ড সেটেলমেন্ট কোর্স এবং ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে আয়োজিত বিভিন্ন কোর্সে প্রশিক্ষণ দিতে গিয়ে এ বিষয়ে অধিক পড়ালেখার সুযোগ পেয়েছি। ফলশ্র“তিতে এই বই রচনায় সাহসী হই। 
 
উত্তরাধিকার আইনের বিভিন্ন বিষয় আমি সহজ ভাষায় উপস্থাপনের চেষ্টা করেছি। বেশ কিছু উদাহরণ সংযোজনের মাধ্যমে উত্তরাধিকার আইনের নীতিমালার ব্যাখ্যা উপস্থাপন করা হয়েছে। দেওয়ানী ও ফৌজদারী মামলার বিচারক, আইনজীবী, আইন ছাত্র ও শিক্ষক, প্রশাসক, ভূমি ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত কর্মকর্তা-কর্মচারী, গবেষক সকলের চাহিদার দিকে নজর রেখে এই বইয়ের ভূক্তিসমূহ সাজানো হয়েছে। এই বইটি সাধারণ মানুষের উপকারে আসবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। উত্তরাধিকারের সাথে সম্পর্কযুক্ত কোরআনের আয়াত ও তার ব্যাখা এবং সংশ্লিষ্ট হাদীসসমূহ এ পুস্তকে সন্নিবেশ করা হয়েছে। 
 
এই বইয়ের তৃতীয় অধ্যায়ে উল্লেখিত ‘আল কোরআন’ এবং সংশ্লিষ্ট আয়াতের   বঙ্গানুবাদ এবং তার তাফসীর মাওলানা মুহিউদ্দিন খান কর্তৃক অনুদীত ‘আল কোরআন’ থেকে নেয়া হয়েছে। 
 
উত্তরাধিকার আইনের সাথে দান বা হেবা, উইল বা অছিয়ত বিশেষভাবে সম্পর্কযুক্ত। সেজন্য সংক্ষিপ্তভাবে দান বা হেবা এবং উইল সম্পর্কে আলোচনা করা হয়েছে যা উত্তরাধিকার আইন পরিপূর্ণভাবে বুঝার জন্য কাজে লাগবে। স্বল্প পরিসরে বিষয় সম্পর্কে ধারণা প্রদানে লক্ষ্যে বইয়ের শেষ দিকে সম্পূর্ণ বইয়ের সারাংশ সংযোজন করা হয়েছে। 
 
প্রশাসনিক কর্মকর্তা বাবু শংকর কুমার শীল এবং স্টেনোগ্রাফার জনাব মাহতাব উদ্দিন পরিশ্রম করে কম্পিউটারে টাইপের কাজ সম্পন্ন করেছি এজন্য আমি তাদের কাছে কৃতজ্ঞ। আমার পরিবারের সদস্যগণ তাদের প্রাপ্য সময় এ কাজে ব্যয় করার সুযোগ দিয়েছেন, তাদেরকে আমার আন্তরিক ধন্যবাদ। নওগাঁ জেলা জজশীপ তাদের লাইব্রেরি ব্যবহারের সুযোগ দিয়ে আমাকে কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করেছেন। 
 
এ বইটি বিচারক, আইনজীবী, আইন ছাত্র ও শিক্ষক, গবেষক, প্রশাসনিক কর্মকর্তা ও কর্মচারীসহ সাধারণ জনগণের কাজে লাগলে আমার পরিশ্রম সার্থক হবে।
 
 
(মোঃ আবুল কালাম আজাদ)
 
 
 

সূচিপত্র

 
প্রথম অধ্যায় : ইসলাম
ইসলামের যাত্রা শুরু, খিলাফত, ইমাম, শিয়াগণের ইমাম, ইসলামী মতবাদ ১১-১৬
 
দ্বিতীয় অধ্যায় : মুসলিম আইনের উৎস
কোরআন, সুন্না, ইজমা, কিয়াস, ইসলামী আইন সংস্কার, বাংলাদেশে মুসলিম আইনের প্রয়োগ ১৭-২৩
 
তৃতীয় অধ্যায় : উত্তরাধিকার বিষয়ে ‘আল কোরআন’ ও হাদীস
উত্তরাধিকার বিষয়ে আল কোরআন ও হাদীস, আয়াতসমূহ, আয়াতগুলোর তাফসীর, উত্তরাধিকার আইন সংক্রান্ত হাদীস ২৪-৩৫
 
চতূর্থ অধ্যায় : বণ্টনযোগ্য সম্পত্তি
উত্তরাধিকার আইন শেখার গুরুত্ব, সম্পত্তি বিভাজনের প্রয়োজনীয়তা ও মূল ভিত্তি, বন্টনের পূর্বে কোন সম্পত্তি বাদ রাখতে হয়, উত্তরাধিকার বিষয়ক সাধারণ নীতিমালা ৩৬-৪৪
 
পঞ্চম অধ্যায় : হানাফী বা সুন্নী উত্তরাধিকার আইন
উত্তরাধিকারের প্রকারভেদ, উত্তরাধিকারের ভিত্তি, নিকটবর্তী আত্মীয়গণের তালিকা, কতিপয় সম্পর্কের সংজ্ঞা, অংশীদারগণের অংশ, অংশীদারগণ রেসিডুয়ারী হওয়ার শর্ত, রেসিডুয়ারীগণের তালিকা, সম্পদ বন্টনের সাধারণ নীতিমালা, রেসিডুয়ারীগণের মধ্যে সম্পত্তি বন্টনের শর্ত, কতিপয় উদাহরণ, আউল, রাদ্দ, রেসিডুয়ারীগণের সম্পত্তি ৪৫-৭০
 
ষষ্ঠ অধ্যায় : দূর সম্পর্কের আত্মীয়
দূর সম্পর্কের আত্মীয়গণের তালিকা, দূর সম্পর্কের আত্মীয়গণের মধ্যে সম্পত্তি বন্টন, রক্তের সম্পর্ক ছাড়া উত্তরাধিকার, সৎ     সন্তান, জারজ সন্তান, হারানো ব্যক্তির সম্পত্তি ৭১-৯৯
 
সপ্তম অধ্যায় : শিয়া উত্তরাধিকার আইন
উত্তরাধিকারগণের শ্রেণী বিভাগ, অংশীদারগণ, রেসিডুয়ারীগণ, অংশীদারগণের চার্ট, সম্পত্তি বন্টনের নিয়ম, প্রতিনিধিত্ব, বিভিন্ন শ্রেণীর উত্তরাধিকারগণের মধ্যে সম্পত্তি বন্টন, রাদ্দ, আউল ১০০-১২৪
 
অষ্টম অধ্যায় : হেবা, দান ও অছিয়ত
হেবা, দান ও হেবার পার্থক্য, হেবার নিয়মসমূহ, হেবা বিল ইওয়াজ, হেবা-বা-শর্ত-উল-ইওয়াজ, অছিয়ত/উইল ১২৫-১৩৩
 
*  মুসলিম উত্তরাধিকার আইনের সার-সংক্ষেপ (হানাফী উত্তরাধিকার) ১৩৪-১৪৪
 
 

Specifications

  • বইয়ের লেখক: আবুল কালাম আজাদ
  • আই.এস.বি.এন: ৯৮৪৭০২১৪০০৬৩৮
  • স্টকের অবস্থা: স্টক আছে
  • ছাড়কৃত মূল্য: ১৫০.০০ টাকা
  • বইয়ের মূল্য: ২০০.০০ টাকা
  • সংস্করণ: দ্বিতীয় প্রকাশ
  • পৃষ্ঠা: ১৪৪
  • প্রকাশক: হাক্কানী পাবলিশার্স
  • মুদ্রণ / ছাপা: ডট নেট লিমিটেড
  • বাঁধাই: Hardback
  • বছর / সন: ফেব্র“য়ারি, ২০১১

Share this Book

Sky Poker review bettingy.com/sky-poker read at bettingy.com